প্রকাশিত: এপ্রিল ২৮, ২০১২

Email this to a friendইমেইল করুন ইমেইল করুন                      Printable versionপ্রিন্ট করুন প্রিন্ট করুন

কর্মসৃজন কর্মসূচী চালু: ব্যাপক সাড়া

কর্মসৃজন কর্মসূচী চালু: ব্যাপক সাড়া thumbnail

প্রহলাদ মন্ডল সৈকত:
ইরি-বোরো ধান কাটা শুরু হওয়ার আগেই কুড়িগ্রামের রাজারহাটে হতদরিদ্রদের ৪০দিনের কর্মসৃজন কর্মসূচী প্রকল্পের কাজ শুরু হওয়ায় দরিদ্র মানুষের কাজের সুযোগ সৃষ্টি হয়েছে। সরকারের এ মহৎ উদ্যোগকে সাধারন মানুষ সাধুবাদ জানিয়েছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরে হতদরিদ্রদের ৪০দিনের কর্মসৃজন কর্মসূচী প্রকল্পের কাজের জন্য কুড়িগ্রামের রাজারহাটে ১কোটি ৪৫লাখ ১৮হাজার টাকা বরাদ্দ আসে। উপজেলার রাজারহাট ইউনিয়নে ৩’শ ৬০ জন, চাকিরপশার ইউনিয়নে ৩’শ ১০জন, ছিনাই ইউনয়নে ২’শ ৯৫ জন, ঘড়িয়াল ডাঙ্গা ইউনিয়নে ৩’শ ৩১জন, বিদ্যানন্দ ইউনিয়নে ২’শ ২৮জন, উমর মজিদ ইউনিয়নে৩’শ ১৫ জন ও নাজিমখান ইউনিয়নে ২’শ ৩৫জন শ্রমিক সহ ৭টি ইউনিয়নে মোট ২হাজার ৭৪জন হতদরিদ্র শ্রমিকের মাধ্যমে ২১টি প্রকল্প বাস্তবায়িত হতে যাচ্ছে।

এর বিপরীতে প্রতিজন শ্রমিক প্রতিদিন কাজের বিনিময়ে ১’শ ৭৫ টাকা করে পাচ্ছেন। ফলে ওই সব দরিদ্র শ্রমিকদের দৈনদিন অভাব কিছুটা হলেও দুরি ভূত হচ্ছে।

অন্যদিকে এলাকার মসজিদ মন্দির, ঈদগাহ, শিা প্রতিষ্ঠান ও রাস্তার মাটি ভরাট হওয়ায় বৃষ্টি ও বন্যার পানিতে তি হবে না।

শনিবার কর্মসৃজন কর্মসূচীর কাজ দেখতে বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়,এলাকার খেটে খাওয়া মানুষের মুখে হাসির ঝিলিক। তারা মাটির ডালি মাথায় নিয়ে বিভিন্ন অংগ ভঙ্গিতে ফূর্তিতে কাজ করে যাচ্ছে। তাদের মধ্যে আঃ রহমান(৪৫), রোকেয়া বেগম (৩৫), সালমা খাতুন(৩৮), আছিয়া বেগম (৩৮) ও সুখ ময়ী(৪৩) এর সাথে কথা হলে তিনি বলেন, এই কাজ না থাকলে তাদের উপোস করতে হতো।

রাজারহাট সদর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ এনামুল হক বলেন, কর্মসৃজন কর্মসূচী সরকারের একটি মহৎ উদ্যোগ। এর ফলে গরিব মানুষের কাজের সুযোগ সৃষ্টি হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সানাউল্লা বলেন, বর্তমান সরকার মতায় আসার পর পরই বিভিন্ন কাজের সৃষ্টি করে দিয়েছেন। যাতে করে কেউ কাজের জন্য এদিক ওদিক ছুটতে না হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাহেনুল ইসলাম বলেন, আওয়ামীলীগ সরকার দেশের মানুষের জন্য কাজ করে যাচ্ছে। যাতে করে কেউ অভাব বোধ করতে না পারে।








সংবাদ শিরোনাম



ফটো এ্যালবাম


ভিডিও